আজ রবিবার, ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ২৩শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

বঙ্গবন্ধুর আদর্শকে বুকে ধারণ করে যুদ্ধে ঝাপিয়ে পড়ি:গোলাম দস্তগীর গাজী

বঙ্গবন্ধুর আদর্শকে বুকে ধারণ করে যুদ্ধে

বঙ্গবন্ধুর আদর্শকে বুকে ধারণ করে যুদ্ধে

সংবাদচর্চা ডটকম:

পাকিস্তানের শোষণ নিপীড়ন অত্যাচার হতে মুক্তিকামী বাঙালিদের মুক্ত করতে বঙ্গবন্ধুর আদর্শকে বুকে ধারণ করে যুদ্ধে ঝাপিয়ে পড়ি এবং দেশ মুক্ত না হওয়া পর্যন্ত রণাঙ্গনে যুদ্ধ চালিয়ে যায় বলে জানিয়েছেন নারায়ণগঞ্জ ১ আসনের  সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক।

রবিবার দৈনিক সংবাদচর্চাকে  গণহত্যা এবং স্বাধীনতা দিবস উপলক্ষে একান্ত স্বাক্ষাতকারে স্মৃতিচারণ করতে গিয়ে রণাঙ্গণের খেতাব প্রাপ্ত বীরমুক্তিযোদ্ধা  গোলাম দস্তগীর গাজী বলেন,২৫ শে মার্চ রাতে পাকিস্তানের হায়েনার দল দানবের মত মানব সভ্যতার  ইতিহাসের জঘন্যতম নৃশংস নিরস্ত্র বাঙালির উপর গণহত্যা চালায় ।রক্তে ভারী হয়ে ওঠে বাংলার হিমেল হাওয়া। চারি দিকে শুধু লাশ আর লাশ।আর এদিন বাঙালি জাতি তথা বিশ্ববাসী প্রত্যক্ষ করেছিল ইতিহাসের এক নৃশংস বর্বরতা।

১৯৭১ সালের ২৫ শে মার্চের স্মৃতিচারণ করতে গিয়ে তিনি বলেন, রাত সাড়ে ১১টায় ক্যান্টনমেন্ট থেকে বের হলো নরঘাতক কাপুরুষ পাকিস্তান সেনাবাহিনী। ছড়িয়ে পড়লো ঢাকা শহর সহ সারাদেশে। ‘অপারেশন সার্চলাইট’ নাম নিয়েই মৃত্যুক্ষুধা নিয়ে জলপাই রঙের ট্যাঙ্ক নেমে এলো। আকাশ-বাতাস কাঁপিয়ে গর্জে উঠল অত্যাধুনিক রাইফেল, মেশিন গান ও মর্টার। নিরীহ মানুষের আর্তনাদে ভারী হলো রাতের বাতাস। মুহুর্মুহু গুলিবর্ষণের মাধ্যমে পাক জল্লাদ বাহিনী নিরস্ত্র ও ঘুমন্ত বাঙালির ওপর ঝাঁপিয়ে পড়ল। শুরু হলো বর্বরোচিত নিধনযজ্ঞ আর ধ্বংসের উন্মত্ত তাণ্ডব। হকচকিত বাঙালি কিছু বুঝে ওঠার আগেই ঢলে পড়লো মৃত্যুর কোলে।

স্বাধীনতার ঘোষণা প্রসঙ্গে গোলাম দস্তগীর গাজী বলেন,বঙ্গবন্ধুই স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন। গ্রেফতার হওয়ার আগেই ২৫ মার্চ মধ্যরাতের পর অর্থাত্ ২৬ মার্চ প্রথম প্রহরে বঙ্গবন্ধু তত্কালীন ইপিয়ারের ওয়্যারলেসের মাধ্যমে স্বাধীনতা ও সশস্ত্র মুক্তিযুদ্ধের ঘোষণা দেন। আর এই ওয়্যারলেস বার্তা চট্টগ্রাম ইপিআর সদর দফতরে পৌঁছে। তখন চট্টগ্রামে অবস্থানরত আওয়ামী লীগের তত্কালীন শ্রম বিষয়ক সম্পাদক জহুর আহমেদ চৌধুরী বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষণা সেই রাতেই সাইক্লোস্টাইল করে শহরবাসীর মধ্যে বিলির ব্যবস্থা করেন। ১৯৭৫ সালের ১৫ আগষ্ট বঙ্গবন্ধুকে স্বপরিবারে হত্যার পর ক্ষমতা লোভী সামরিক শাসক জিয়াউর রহমান স্বাধীনতা বিরোধীদের চক্রন্তে নিজেকে স্বাধীনতার ঘোষক বলে দাবি করেন যা মিথ্যা বানোয়াট।

আগামী নির্বাচনে স্বাধীনতা বিরোধীদের অবস্থা প্রসঙ্গে গোলাম দস্তগীর গাজী বলেন,আগামী নির্বাচন বানচাল করার জন্য জামায়াত বিএনপি দেশীয় এবং আন্তর্জাতিক ষড়যন্ত্রে মেতে উঠছে।তারা মুক্তিযুদ্ধের চেতনাকে ধ্বংস করে দিতে চায়।তারা মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসীদের নেতৃত্ব মেনে নিতে চায় না।

দেশের উন্নয়ন অগ্রগতি প্রসঙ্গে বলেন:বঙ্গবন্ধুর কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিার নেতৃত্বে বাংলাদেশ আজ জঙ্গী সন্ত্রাস দমন করে উন্নয়নের মহাসড়কে সামনের দিকে এগিয়ে যাচ্ছে।

উল্লেখ্য যে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে ২ নং সেক্টরের অধীনে যুদ্ধে অংশগ্রহণ করেন তৎকালীন তুখড় ছাত্রনেতা গোলাম দস্তগীর গাজী।যুদ্ধে অসামান্য অবদান রাখায় বাংলাদেশ এবং ভারত সরকার যৌথভাবে তাকে বীরপ্রতীক খেতাবে ভূষিত করে।

স্পন্সরেড আর্টিকেলঃ