আজ বুধবার, ১২ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ২৬শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

পেনশন পদ্ধতির রূপরেখা আগামী বাজেটে:অর্থমন্ত্রী মুহিত

পেনশন পদ্ধতির রূপরেখা

পেনশন পদ্ধতির রূপরেখা আগামী বাজেটে:অর্থমন্ত্রী মুহিতপেনশন পদ্ধতির রূপরেখা

সংবাদচর্চা ডেস্ক:

আগামী  জাতীয় বাজেটে পেনশন পদ্ধতির একটি রূপরেখা ঘোষণা করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

অবসরপ্রাপ্ত সরকারি কর্মকর্তা-কর্মচারীদের পেনশনের অর্থ বিতরণের অনলাইন কার্যক্রম কর্মসূচির উদ্বোধন উপলক্ষে বৃহস্পতিবার সকালে অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে একথা জানান তিনি।

অর্থমন্ত্রী বলেন, ‘ইট ইজ ইন কিপিং উইথ দ্য ফিলোসফি অব দ্য স্টেট, কারণ এখন ফিলোসফি হল— যত  সিটিজেনস আছে সবাইকে একটা সুযোগ করে দিতে হবে। ইট ইজ ইউনিভার্সেল পেনশন, যেটা আমরা মোর অর লেস কমিটেড, ওভার পিরিয়ড অব টাইম— হয়তো সেটা হবে।

অর্থমন্ত্রী বলেন, দেশের ১৬ কোটি মানুষ যাতে জাতীয় পেনশন পদ্ধতির আওতাভুক্ত হয় সে ব্যবস্থা করা হবে। আগামী বাজেটে জাতীয় পেনশন পদ্ধতির একটি রূপরেখা ঘোষণা করা হবে, যার আওতায় থাকবে ১৬ কোটি মানুষ।

এখন দেশে ৬ লাখ ৯৭ হাজার ২১২ জন সরকারি কর্মকর্তা-কর্মচারী পেনশন সুবিধা ভোগ করছেন জানিয়ে মুহিত বলেন, এখন থেকে পেনশনের টাকা সংশ্লিষ্টদের অ্যাকাউন্টে চলে যাবে। আর সে তথ্য মোবাইল ফোনে চলে যাবে এসএমএসের মাধ্যমে। এখন থেকে আর কাউকে পেনশনের হিসাব করা, পেনশনের অর্থ উত্তোলন নিয়ে চিন্তা করতে হবে না।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মুহিত বলেন, ‘আমি আগেও বলেছি— আমরা চিন্তা করছি পেনশন সিস্টেম ফর দ্য হোল নেশন। আমি সেটার রূপরেখা আগামী বাজেটে অ্যানাউন্স করবো। এটা ইমিডিয়েটলি ইন্ট্রুডিউস হবে না, বাট উই শ্যাল অ্যানাউন্স দ্য আউটলাইন অব দ্য ন্যাশনাল পেনশন সিস্টেম। এটা নিয়ে কাজ হচ্ছে। এভরি পারসন ইন দ্য কান্ট্রি উইল বি বেনিফিটেড।’

অনুষ্ঠানে অন্যদের মধ্যে প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম, অর্থ সচিব মুসলিম চৌধুরী, মহা হিসাব নিরীক্ষক মাসুদ আহমেদসহ অর্থ মন্ত্রণালয়ের অবসরপ্রাপ্ত সচিব ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

স্পন্সরেড আর্টিকেলঃ