আজ শনিবার, ৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ২২শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

পাবনা-১ আসনে সক্রিয় আ,লীগ নিষ্ক্রিয় বিএনপি

নবকুমার বিশেষ প্রতিনিধিঃ একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে পাবনা-১ আসনে আওয়ামীলীগের নেতা কর্মীরা ব্যস্ত সময় পার করছেন ।
পাবনার-১ আসনের আওয়ামীলীগ দুটি গ্রুপে বিভক্ত একটি হলো ৭২ এর সংবিধান প্রনেতা, বাংলা একাডেমীর আজীবন সদস্য, বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুর উপর প্রথম ডক্টরেট ডিগ্রি অর্জনকারী সাবেক তথ্য প্রতিমন্ত্রী ড. অধ্যাপক আবু সাঈয়িদ অপরটি পাবনা জেলা আওয়ামীলীগের সাবেক সাধারণ সম্পাদক ও সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী এড. শামসুল হক টুকু ।
সম্প্রতি সময়ে দেখা গেছে যে টুকু গ্রুপের চেয়ে সাঈয়িদ গ্রুপে তৃণমূল নেতা কর্মীর সংখা বেশী । এ দুই গ্রুপ কেউ কাউকে ছাড় দিতে নারাজ । এ দুই গ্রুপ বেড়া, সাথিয়ার প্রত্যেকটা পাড়ায় মহল্লায় গণসংযোগ করে যাচ্ছে।
বেড়া, সাথিয়ায় বিএনপির নেতৃত্ব দেবার মত নেতা না থাকায় তৃণমূল নেতা কর্মীরা প্রায় নিষ্কিয় । তবে এখানে বিএনপির চেয়ে জামাতের অবস্থান ভালো ।
বিভিন্ন স্থানীয় সরকার নির্বাচনে বিএনপি মনোনীত প্রার্থীদের ভরাডুবি হয়েছে।
স্বাধীনতার পর থেকে এ যাবত পর্যন্ত পর্যায়ক্রমে এ আসনটি আওয়ামীলীগ ও জামাতের দখলে রয়েছে । বিএনপি থেকে মির্জা আব্দুল আওয়াল ভোট ডাকাতি করে অধ্যাপক আবু সাঈয়িদকে সামান্য ভোটের ব্যবধানে পরাজিত করে একবার সংসদ সদস্য নির্বাচিত হন ।
১/১১ সময় কিছু আওয়ামীলীগের কিছু গুটিবাজ নেতা দলীয় হাই কমান্ড শেখ হাসিনাকে মিথ্যা তথ্য দিয়ে শেখ হাসিনা সাঈয়িদের মধ্যে দূরত্ব সৃষ্টি করে । বর্তমানে শেখ হাসিনা তার সাঈয়িদ সম্পর্কে ভুল ধারণা বুঝতে পেরে আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরকে নির্দেশ দেন যে অধ্যাপক আবু সাঈয়িদকে দলীয় কাজে সক্রিয় করতে । ওবায়দুল কাদের পর পর দুবার আবু সাঈয়িদের সাথে সাক্ষাৎ করেছেন ।
সম্প্রতি সময়ে কেন্দ্রীয় নেতারদের সাথে বিভিন্ন দলীয় কর্মসূচীতে অংশ গ্রহণ করছেন অধ্যাপক আবু সাঈয়িদ।
সরোজমিনে ঘুরে দেখা যায় যে নানা অনিয়ম দুর্নীতি ও স্বজনপ্রীতির অভিযোগে টুকু সাহেবের জনপ্রিয়তা হ্রাস পেলেও সাঈয়িদ সাহেবের জনপ্রিয়তা বেড়েই চলছে।
রাজনৈতিক বিশ্লেষকদের ধারণা আগামী সংসদ নির্বাচনে এ দুই নেতা এক হয়ে নৌকার পক্ষে কাজ করলে নৌকার বিজয় অনেকটাই নিশ্চিত ।

স্পন্সরেড আর্টিকেলঃ