আজ বুধবার, ৭ই কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ, ২৩শে অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

দেওয়ানবাগ শরীফে হামলা-ভাঙচুর, আগুন

নিজস্ব প্রতিবেদক:

নারায়ণগঞ্জের বন্দরের মদনপুর এলাকায় দেওয়ানবাগ শরীফে হামলা-ভাঙচুর ও আগুন দেওয়ার ঘটনা ঘটেছে। এ ঘটনায় আহত হয়েছেন চারজন।

শুক্রবার ৬ সেপ্টেম্বর ভোর ৬টার দিকে এ ঘটনা ঘটে। এই ঘটনায় আহতেরা হলেন মো. শাহনেওয়াজ (৬০), মো. শিমুল (৩৬), ওসমান গণি (৭০) ও জাকির (৩২)। তাঁরা ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসাপাতালে চিকিৎসাধীন।
স্থানীয় ও প্রত্যক্ষদর্শীরা জানায়, দেওয়ানবাগ শরীফে মাজারবিরোধী কিছু লোকজন প্রবেশ করে প্রথমে মাজার ভাঙচুর করে। স্থানীয়দের কয়েকজন বাধা দিলে তাদের মারধর করে বিভিন্ন স্থাপনা ভাঙচুরের পর আগুন লাগিয়ে দেওয়া হয়। পরে খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে আসলে পরিস্থিতি স্বাভাবিক হয়। ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়ন করা হয়েছে ।

স্থানীয়দের বরাত দিয়ে বন্দর থানার ওসি গোলাম  বলেন, ফজর নামাজের পর এক দল মুসল্লি ইসলামবিরোধী কার্যকলাপ পরিচালনার অভিযোগে দেওয়ানবাগীর আস্তানায় ভাঙচুর ও অগ্নিসংযোগ করেছে। এ সময়  দুটি গরু ও দুটি মহিষ নিয়ে যান তারা। পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। এ ঘটনায় মামলার প্রস্তুতি চলছে।

এলাকাবাসী জানান, বৃহস্পতিবার বিকালে বিতর্কিত দেওয়ানবাগী পীরের জন্মবার্ষিকী পালনের প্রস্ততি নেন তার অনুসারীরা। এ সময় দেওয়ানবাগ জামে মসজিদের মুসল্লিরা বাধা দিলে পীরের অনুসারীরা মুসল্লিদের ধাওয়া করে।

এ সময় উভয় পক্ষে ইট-পাটকেল নিক্ষেপের ঘটনা ঘটে। পরে শুক্রবার ভোরে আশপাশের ১০/১৫ গ্রামের মুসল্লিরা ঐক্যবদ্ধ হয়ে দেওয়ানবাগীর আস্তানায় ভাঙচুর ও অগ্নিসংযোগ করে।

প্রায় ৩০ বছর আগে দেওয়ানবাগী পীর মাহবুব-এ-খোদা ইসলাম নিয়ে নানা বক্তব্য দিয়ে বির্তকিত হন। এ নিয়ে আলেম ওলামাদের মধ্যে তার বিরোধ সৃষ্টি হয়। সে সময় দেওয়ানবাগী পীরের অনুসারীদের সঙ্গে এলাকাবাসীসহ মুসল্লিদের সংঘর্ষ হয়।  ২০২০ সালের বিতর্কিত দেওয়ানবাগী পীর মারা যান।