আজ শনিবার, ১৩ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ, ২৮শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

দুর্যোগ মোকাবেল‍ায় বাংলাদেশ বিশ্বের রোল মডেল:এমপি গাজী

দুর্যোগ মোকাবেল‍ায় বাংলাদেশ

দুর্যোগ মোকাবেল‍ায় বাংলাদেশ বিশ্বের রোল মডেল:এমপি গাজীদুর্যোগ মোকাবেল‍ায় বাংলাদেশ

সংবাদচর্চা ডট কম:

বঙ্গবন্ধুর কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় এখন বিশ্বের রোল মডেল বলে জানিয়েছেন নারায়নগঞ্জ ১ আসনের সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক।

১০ মার্চ শনিবার রূপগঞ্জ উপজেলার মুড়াপাড়া এলাকায় উপজেলা  প্রশাসনের উদ্যোগে জানবে বিশ্ব জানবে দেশ, দুর্যোগ মোকাবেলায় প্রস্তুত বাংলাদেশ’ শীষক আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে রণাঙ্গণের খেতাব প্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা গোলাম দস্তগীর গাজী বলেন,বর্তমান সরকার যে কোন ধরণের দুর্যোগ মোকাবেলায় সম্পর্ণ প্রস্তুত রয়েছে।দুর্যোগ প্রবণ অঞ্চলে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন ধরণের আশ্রায়নণ কেন্দ্র নির্মাণ করে দিয়েছেন।বাংলাদেশ দুর্যোগ মোকাবেলায় যথেষ্ট দক্ষতা অর্জন করেছে। আজকে বাংলাদেশ গোটা বিশ্বের কাছে দুর্যোগ ব্যবস্থাপনার রোল মডেল হিসেবে পরিচিতি লাভ করেছে।।

দুর্যোগ মোকাবেলায় নাগরিকদের উদ্দেশ্যে তিনি বলেন,দুর্যোগ সম্পর্কে দেশের সকল নাগরিকদের সচেতন হতে হবে।  বাসা বাড়ি নির্মাণের সময় সবাইকে সরকারি আইন মেনে তা করতে হবে।বেশি করে বৃক্ষরোপণ করতে হবে।ভৌগলিক সীমারেখার কারণে আমাদের দেশে বন্যা, জলোচ্ছ্বাস বেশি হয়। ইদানীং ঘূর্ণিঝড়ের প্রবণতা বাড়ছে। তাই, আমাদের সেভাবে প্রস্তুতি নিতে হবে। দুর্যোগ মোকাবেলার জন্য আমাদের সব সময় সজাগ থাকতে হবে।

প্রশাসনের উদ্দেশ্যে গোলাম দস্তগীর গাজী বলেন, দুর্যোগ মোকাবেলা ও ক্ষতিগ্রস্তদের পুনর্বাসনে সংশ্লিষ্টদের যথাযথভাবে দায়িত্ব পালন করতে হবে। ভৌগলিক অবস্থানের কারণে আমাদের দেশে প্রাকৃতিক দুর্যোগ আসবেই। তা মোকাবেলা করে মানুষের জানমাল রক্ষা করতে হবে। আমরা যুদ্ধ করে স্বাধীনতা অর্জনকারী জাতি। আমরা প্রাকৃতিক দুর্যোগকে জয় করতে পারবো না, এটা হতে পারে না!

আলোচনা সভা শেষে গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীকের নেতৃত্বে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে উপজেলা পরিষদ মিলনায়তনে এসে শেষ হয়।

রূপগঞ্জ উপ‌জেলা নির্বাহী কর্মকর্তা আবুল ফাতে মোহাম্মদ শফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠা‌নে অা‌রো উপ‌স্থিত ছি‌লেন, রূপগঞ্জ উপ‌জেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা অাবেদ অালী, রূপগঞ্জ উপ‌জেলা প্রাথমিক শিক্ষক সমিতির সাধারন সম্পাদক আব্দুর রহিম প্রমুখ।