আজ বুধবার, ১৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ৩রা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

‘ঢুকে গেছে লোভ’ পুলিশ চায় না মাদক বন্ধ হউক : আইভী

নিজস্ব প্রতিবেদক : নারায়ণগঞ্জ শহরের জিমখানায় জেলা কিন্ডারগার্ডেন অ্যাসোসিয়েশনের উদ্যোগে সনদ পত্র বিতরণ ও বৃত্তি প্রদান অনুষ্ঠানে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী বলেছেন, ‘নারায়ণগঞ্জের এসব সন্তানের মাঝে এসে আমি আমার দুটো সন্তানের কথা ভুলে যাই। অন্যের সন্তানকে যে আপন করে নিতে পারে সে প্রকৃত নগর পিতা বা মাতা। সুতরাং এখানে যারা আছে এরা সবাই আমার সন্তান। আর এরা আমার সন্তান বলেই আমি এতো কাজ করার স্পৃহা পাই। এরা আমার জন্য নারায়ণগঞ্জ গড়ার অনুপ্রেরনা। এই শহরের শিশুরা আমার অনুপ্রেরণা আর মায়েরা আমার আমার শিক্ষা উৎস। নির্বাচনের সময় প্রতিটা মায়েরা আমার পাশে এসে যেভাবে দাঁড়িয়েছে তা সহ্যিই প্রশংসনীয়।

৪ নভেম্বর বিকেলে জিমখানা মাঠে জেলা কিন্ডারগার্ডেন অ্যাসোসিয়েশনের ওই অনুষ্ঠানে আইভী আরো বলেন, ‘শিক্ষা যেন বাণিজ্যে পরিণত না হয়। আমরা জোর করে পড়াশোনা তাদের উপর চপিয়ে দিচ্ছি। তারা অনেকেই মুখস্ত বিদ্যার উপর নির্ভরশীল হয়ে পড়েছে। আজাকে মুখস্ত বিদ্যার কারণে বাচ্চারা প্রকৃত শিক্ষা পাচ্ছেনা। তাই তাদেরকে প্রকৃত শিক্ষার মধ্য দিয়ে সত্যবাদী, সততা অর্জন করতে হবে। এক্ষেত্রে শিক্ষকদের ভূমিকা গুরুত্বপূর্ণ। তাই শিক্ষকেরা বাচ্চাদের সত্য কথা বলা শিখাবেন। আর মায়েরা তো রয়েছেই। আর দেশ প্রেম যদি তাদের ভেতরে না জাগান তাহলে দেশ কিন্তু আগাবেনা।

আইভী আরো বলেন, যে দল ক্ষমতায় থাকুন না কেন সত্য বলতে হবে। সত্য সবসময়ই সত্য। সর্বদা সত্য বলতে হবে। মাদকের ছড়াছড়ি চারপাশে। শিক্ষকদের জোর গলায় এই মাদক বন্ধে কথা বলতে হবে। সবার মাঝে সচেতনতা গড়ে তুলতে হবে। বর্ডারে মাদক বন্ধ করে দিয়ে মাদক আমাদের দেশে আসতে পারবেনা। আর পুলিশ যদি চায় তাহলে এই শহরে মাদক থাকবেনা। কিন্তু তারা চায় না। কেন চায়না? কারণ আমাদের মধ্যে লোভ ঢুকে গেছে। এই লোভ লালসা শুধু তাদেরকে নয় সমাজের সব মানুষের মধ্যে ঢুকে গেছে।

শিক্ষকদের দাবির পরিপ্রেক্ষিতে আইভী বলেন, এই জিমখানা মাঠটি সিটি করপোরেশনের করে দেয়া। এছাড়া আরো অনেকগুলো মাঠ করার ব্যাপারে আমারা উদ্যোগ নিয়েছি। আগামী ২-৩ মাসের মধ্যে পাইকপাড়া এলাকায় সুইমিং পুল করব। এতে করে সাঁতারের দিক দিয়ে আমাদের শিশুর এগিয়ে যাবে। তারা সাঁতারের বিভিন্ন প্রতিযোগিতায় অংশ গ্রহণ করতে পারবে। যদিও ইতোমধ্যে কাশিপুরের অনেকে সাতারে গোল্ড মেডেল পেয়েছে। নারায়ণগঞ্জে ৩০টার মত খাল আছে। আর ২৫-৩০টার মত পুকুর আছে আমরা সেগুলো সংরক্ষণের চেষ্টা করছি। এছাড়া যেসব মাঠ আছে সেগুলো সংরক্ষনের কাজ হাতে নিতে যাচ্ছি। এছাড়া নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের পক্ষ থেকে একটি হাই স্কুল করার সিদ্ধান্ত নিয়েছি। ১৫ নং ওয়ার্ডের টানবাজার এলাকায় মালেহ রোড়ে করার সিদ্ধান্ত নিয়েছি।’

এরই মধ্যে শিক্ষকেরা নারায়ণগঞ্জ আলী আহম্মদ চুনকা গার্লস উচ্চ বিদ্যালয় করার দাবি জানান। মেয়র আইভী তাঁর বক্তব্যে স্কুলের নাম ঘোষণা করেননি।

এছাড়া অনুষ্ঠানে কলরব কিন্ডার গার্টেন স্কুলের সিনিয়র শিক্ষক রাজিয়া খাতুনকে নারায়ণগঞ্জ কিন্ডার গার্টেন এসোসিয়েশনের পক্ষ থেকে এ বছরের সম্মননা পুরষ্কার দেয়া হয়। এছাড়া অনুষ্ঠানে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন জেলা মুক্তিযোদ্ধা ফরিদা আক্তার, ফুটবলার কোচ মোজাম্মেল হক তালুকদার, সাব্বির ট্রেডিংয়ের স্বত্ত্বাধিকারী সাব্বির হোসেন সহ প্রমুখ।

স্পন্সরেড আর্টিকেলঃ