আজ রবিবার, ১৪ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ, ২৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

জামায়াতের হরতালে হার্ডলাইনে পুলিশ

নিজস্ব প্রতিবেদক, নারায়ণগঞ্জ:নারায়ণগঞ্জে বিরোধী দলের নেতাকর্মীদের গ্রেপ্তার অভিযান শুরু হয়েছে। সরকার বিরোধী রাজনৈতিক কর্মসূচিকে ঘিরে কঠোর অবস্থান নিয়েছে জেলা পুলিশ। আর এ ধরপাকড় রাজনৈতিক কর্মকান্ডের বিরুদ্ধে সরকারের কঠোর অবস্থানের ইঙ্গিত বলে মনে করছেন জেলার বিরোধী রাজনৈতিক দলের নেতারা। এদিকে জামায়াতের আজকের ডাকা দেশব্যাপী হরতালের কর্মসূচী ঘোষণা পরে দীর্ঘদীন ঝিমিয়ে থাকা নারায়ণগঞ্জ জামায়াত প্রকাশ্যে নামতে যাচ্ছে। নেতাদের গ্রেপ্তারের প্রতিবাদে শহরের বিভিন্ন স্থানে ঝটিকা মিছিল করেছে জামায়াত-শিবিরের নেতাকর্মীরা। কিন্তু গতকাল জেলা বিএনপির উপর পুলিশের আক্রমন দেখেই ধারণা করা হচ্ছে আজকের হরতালে কেউ মাঠেই নামবে না।
তাই জামায়াতের ডাকা হরতালকে কেন্দ্র করে নারায়ণগঞ্জে পূর্বের ন্যায় ব্যাপক নাশকতার আশঙ্কা করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। আর জামায়াত শিবিরের হরতালের কর্মসূচীকে গুরুত্বের সাথে দেখছে জেলা পুলিশ প্রশাসন। হরতাল কর্মসূচীকে ঘিরে জামায়াত নারায়ণগঞ্জে কোন ধরনের নাশকতা করতে না পারে সেজন্য জেলা পুলিশ প্রশাসন তৎপরসহ তালিকাভূক্ত জামায়াত শিবির ক্যাডারদের গ্রেপ্তারের লক্ষ্যে অভিযান অব্যাহত রয়েছে বলে জানিয়েছেন জেলা পুলিশ প্রশাসনের উর্দ্ধতন কর্মকর্তারা।
এদিকে জেলা বিএনপির পক্ষ থেকে অভিযোগ করা হচ্ছে কেন্দ্র ঘোষিত কর্মসূচি পালন করতে গিয়ে ইতিমধ্যে গ্রেপ্তার হয়েছেন দলটির অর্ধশতাধিক নেতাকর্মী। এছাড়া, সহযোগী সংগঠনের পক্ষ থেকেও তাৎক্ষণিক কর্মসূচি পালন করা হয়। এসব কর্মসূচি ঘিরে কঠোর অবস্থান নিয়েছে সরকার। বিভিন্ন স্থানে কর্মসূচি পালন করতে গিয়ে বাধার মুখে পড়তে হয়েছে দলীয় নেতাকর্মীদের।
নাম প্রকাশে অনিচ্ছুক মহানগর বিএনপির এক সিনিয়র নেতা অভিযোগ করেছেন নেতাকর্মীদের দলীয় কর্মকা- থেকে দূরে রাখতেই জেলাব্যাপী ধরপাকড় শুরু হয়েছে। বিরোধীদলের নেতৃত্ব শূন্য করার যে প্রক্রিয়া সরকার শুরু করেছে এই প্রক্রিয়ার অংশ হিসেবেই দলীয় নেতাকর্মীদের বাড়ীতে বাড়ীতে পুলিশি অভিযান চালাচ্ছে।

এ প্রসঙ্গে জেলা পুলিশের এক উর্দ্ধতন কর্মকর্তা জানান, পুলিশের স্বাভাবিক কার্যক্রমের অধীনেই অভিযান পরিচালিত হচ্ছে। এটি কোনো বিশেষ অভিযান নয়। দেশব্যাপী জামায়াতের ডাকা হরতালকে কেন্দ্র করে নারায়ণগঞ্জবাসীর নিরাপত্তার বিষয়টি মাথায় রেখেই তালিকাভূক্ত সন্ত্রাসীদের বিরুদ্ধে অভিযান চলছে। আর পুলিশের অভিযানে যদি জামায়াত কিংবা বিশেষ কোন রাজনৈতিক দলের ক্যাডাররা গ্রেপ্তার হলে বিএনপি কিংবা জামায়াতের গা জ্বলে উঠে তাহলে আর বলার কিছু নেই। তবে সন্ত্রাসীদের বিরুদ্ধে জেলা পুলিশ প্রশাসনের অভিযান চলছে এবং আগামিতেও তা অব্যাহত থাকবে বলেও নিশ্চিত করেছে।