আজ রবিবার, ২১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ, ৬ই অক্টোবর, ২০২৪ খ্রিস্টাব্দ

গাজী পিসিআর ল্যাবে পরীক্ষা ৩৯৮৭, পজেটিভ ৬৮৪

সংবাদচর্চা রিপোর্ট:

রূপগঞ্জ উপজেলার কাঞ্চন বেস্টওয়ে সিটিতে অবস্থিত গাজী কোভিড-১৯ রিয়েল টাইম পিসিআর টেস্ট ল্যাবে মোট ৩ হাজার ৯শ ৮৭ টি পরীক্ষা করা হয়েছে । তার মধ্যে পজেটিভ এসেছে ৬শ ৮৪ জনের। ২০ মে এ তথ্য জানিয়েছে গাজী পিসিআর ল্যাবের একটি সুত্র।  দেশের করোনাভাইরাস পরিস্থিতি মোকাবেলায় প্রথম বেসরকারী ল্যাব এটি। গাজী পিসিআর ল্যাবে র‌্যাব,পুলিশ , ইন্ডাস্ট্রিয়াল পুলিশ , ম্যাজিস্ট্রেট , সাংবাদিক সহ ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুর ,কিশোরগঞ্জ জেলার মানুষ করোনাভাইরাস পরীক্ষা করাচ্ছে। সম্পন্ন বিনামূল্যে  তাদের পরীক্ষা করা হচ্ছে।  কম সময়ের মধ্যে রিপোর্ট প্রকাশ করা হচ্ছে।

প্রসঙ্গত, করোনাভাইরাস একটি ছোঁয়াচে রোগ। দ্রুত এই ভাইরাস একজনের শরীর থেকে অন্য জনের শরীরে প্রবেশ করে। এই অদৃশ্য দানবের এখন পর্যন্ত কোনো ওষুধ আবিস্কার হয়নি। করোনাভাইরাস থেকে রক্ষা পাওয়ার উপায় ঘরে অবস্থান করা এবং পরীক্ষার মাধ্যমে আক্রান্ত রোগীদের শনাক্ত করে আলাদা রাখা। দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয়েছে নারায়ণগঞ্জে। তারপর থেকে নারায়ণগঞ্জ শহরে মহামারি রূপ নিয়েছে করোনাভাইরাস। প্রথমে নারায়ণগঞ্জে করোনাভাইরাস পরীক্ষার কোনো পিসিআর ল্যাব ছিলো না। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারায়ণগঞ্জে ল্যাব স্থাপনের উপর গুরুত্ব আরোপ করেন। প্রধানমন্ত্রীর গুরুত্ব আরোপের প্রেক্ষিতে বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীর প্রতীকের নিজস্ব অর্থায়নে এবং গাজী গ্রুপের উপ-ব্যবস্থাপনা পরিচালক তরুণ শিল্প উদ্যোক্তা বিসিবি ও যমুনা ব্যাংকের পরিচালক গাজী গোলাম মর্তুজা পাপ্পার উদ্যোগে রূপগঞ্জে করোনাভাইরাস পরীক্ষার জন্য গাজী কোভিড-১৯ রিয়েল টাইম পিসিআর টেস্ট ল্যাব উদ্বোধন করা হয়েছে। ২৯ এপ্রিল দুপুরে ভিডিও কনফারেন্সের মাধ্যমে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা: জাহিদ মালেক এবং বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক যৌথভাবে  গাজী কোভিড-১৯ রিয়েল টাইম পিসিআর টেস্ট ল্যাব উদ্বোধন করেন। ল্যাবটি স্থাপনের জন্য নারায়ণগঞ্জবাসীর প্রাণের দাবি ছিলো। করোনার হটজোন নারায়ণগঞ্জের প্রথম ল্যাব এটি । গাজী পিসিআর ল্যাবের সুফল পাচ্ছে নারায়ণগঞ্জসহ আশপাশের জেলার মানুষ। ঘনবসতিপূর্ণ  নারায়ণগঞ্জের করোনাভাইরাসের আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। যারা আক্রান্ত হচ্ছে তাদের দ্রুত শনাক্ত করা হচ্ছে গাজী পিসিআর ল্যাবের মাধ্যমে। আক্রান্ত ব্যক্তিদের আইসোলশনে রাখা হচ্ছে। যে বাড়িতে করোনা রোগী শনাক্ত হচ্ছে সেখানে প্রশাসন দ্রুত লকডাউন করতে পারছে ।

এব্যাপারে জানতে চাইলে রূপগঞ্জ উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ সাঈদ আল মামুন বলেন, গাজী কোভিড-১৯ রিয়েল টাইম পিসিআর টেস্ট ল্যাব উদ্বোধনের ফলে নারায়ণগঞ্জের মানুষ অনেক সুবিধা পাচ্ছে। আগে ৩/৪ দিন রিপোর্টের জন্য অপেক্ষা করতে হয়েছে। এখন ২৪ ঘন্টার মধ্যে রিপোর্ট পাওয়া যাচ্ছে।