আজ মঙ্গলবার, ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

গাজী টায়ারসে লুটপাটকারী ১০ জন আটক

নিজস্ব প্রতিবেদক:

রূপগঞ্জের রূপসীতে অবস্থিত গাজী টায়ারসে লুটতরাজ থামছেই না। কয়েক দফায় লুট-আগুনের পর আবারও কারখানাটিতে একই ঘটনা ঘটেছে। এসময় যৌথ বাহিনী হাতেনাতে ১০ জনকে আটক করেছে।

সোমবার ভোর চারটার দিকে উপজেলার রূপসী এলাকায় কারখানাটির ভেতর থেকে তাদের আটক করা হয়েছে।

তারা হলেন- মাসুদ রানা, সায়েম, দ্বীন ইসলাম, মোখলেস মিয়া, নাসির, তৌফিক, ইমরান, কামাল, আরিফ ও ইমাম হোসেন। তাদের মধ্যে দুই জনের বাড়ি ওই কারখানার পাশে। বাকিরা বিভিন্ন জেলার বাসিন্দা বলে জানা গেছে।

রূপগঞ্জ থানার অফিসার ইনচার্জ লিয়াকত আলী জানান, ভোরে একদল লুটেরা গাজী টায়ারসের কারখানায় প্রবেশ করে। এসময় তারা কারখানার ভেতরে পাঁচ তলা গেস্ট হাউজ বিল্ডিংয়ের নিচতলায় রাখা ওয়েস্টেজে আগুন ধরিয়ে দিয়ে মালামাল লুট করার চেষ্টা চালায়। খবর পেয়ে কাঁচপুর ফায়ার সার্ভিসের একটি ইউনিট আধা ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। এসময় ঘটনাস্থল থেকে রূপগঞ্জ থানা পুলিশ, সেনাবাহিনী ও শিল্প পুলিশ যৌথ অভিযান চালিয়ে ১০ জনকে আটক করে।

তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা প্রক্রিয়াধীন বলেও জানান ওসি লিয়াকত।

এদিকে, রোববার বিকেলে গাজী টায়ারস কারখানায় মালামাল লুট করার সময় সাত জনকে আটক করে সেনাবাহিনী। পরে তাদের ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে সাত দিন করে বিনাশ্রম কারাদণ্ড দিয়ে নারায়ণগঞ্জ কারাগারে পাঠায় পুলিশ।

গত ২৫ আগস্ট রাত সাড়ে ১০টার দিকে আওয়ামী লীগ সরকারের সাবেক মন্ত্রী গোলাম দস্তগীর গাজীর রূপগঞ্জের রূপসীতে গাজী টায়ারস কারখানায় লুটপাটের এক পর্যায়ে আগুন দেয় দুর্বৃত্তরা। দীর্ঘ ২১ ঘণ্টা পর ওই আগুন নিয়ন্ত্রণে আসে। ভবন থেকে ১৪ জনকে জীবিত উদ্ধার করে ফায়ার সার্ভিস।এরপরে আরও কয়েক দফা চলে আগুন, লুট।

ওই ঘটনায় স্বজনদের দাবি অনুযায়ী ১৭৪ জন নিখোঁজের তালিকা করে ফায়ার সার্ভিস। পরে নিখোঁজের তালিকা নিয়ে ধোঁয়াশা তৈরি হলে শিক্ষার্থীরা আবারও নতুন করে ১২৯ জনের তালিকা করে। এ নিয়ে গণশুনানিতে নিখোঁজে ৮০ জনের নামের তালিকা করে তদন্ত কমিটি।

দুই সেপ্টেম্বর বিকেলে গণগুনানি শেষে ওই ছয় তলা ভবনের বিভিন্ন ফ্লোর থেকে মাথার খুলিসহ হাড়গোড় উদ্ধার করেন কয়েকজন নিখোঁজের স্বজন।

তদন্ত কমিটির সদস্য রূপগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা আহসান মাহমুদ রাসেল জানান, ২৯ আগস্ট বুয়েটের বিশেষজ্ঞ দল ভবনটি ঝুঁকিপূর্ণ ঘোষণা করায় এখন উদ্ধার অভিযান চালানো সম্ভব হচ্ছে না। তদন্ত কমিটি নির্ধারিত ১০ দিনের মধ্যে প্রতিবেদন পেশ করার জন্য কাজ করে যাচ্ছে।

উদ্ধার করা হাড়গোড়গুলো পরীক্ষার জন্য ফরেনসিক বিভাগে পাঠানো হয়েছে বলেও জানান তিনি।