আজ বুধবার, ১৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ৩রা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

কামাল মৃধার জয়,উৎসব চলাচলে নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিবেদক: ঢাকা-নারায়ণগঞ্জ রুটে চলাচল করা উৎসব পরিবহনকে অবৈধ ঘোষণা করেছে হাইকোর্ট।

আদালতের আদেশের প্রেক্ষিতে উৎসব পরিবহনের সকল বাস বন্ধ করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন ঢাকা মেট্রোপলিটন আরটিসি’র উপপরিচালক ও সদস্য সচিব শফিকুজ্জামান ভূঞা।

২৫ অক্টোবর রোববার ওই চিঠি নারায়ণগঞ্জ জেলা পুলিশ সুপার, বিআরটিএ সহ ৬ দপ্তরে প্রেরণ করেছে। এ আদেশের মাধ্যমে জয়ী হয়েছে আওয়ামী লীগ নেতা কামাল মৃধা।

বর্তমানে ঢাকা-নারায়ণগঞ্জ রুটে চলাচল করা উৎসব পরিবহনের চেয়ারম্যান হলেন শহীদুল্লাহ। এ বাস চালু করেছিলেন কামাল মৃধা। এ নিয়ে তাদের মধ্যে কয়েক বছর ধরেই বিরোধ চলে আসছিল।

আরটিসির চিঠিতে বলা হয়, উৎসব পরিবহনের মালিক কামাল উদ্দিন মৃধা ‘উৎসব পরিবহন লিমিটেড’ (রেজি: নং-সি-১৫৬৬২৪) এর নামে ঢাকা-নারায়ণগঞ্জ রুটে চলাচলকারী বাসসমূহ বন্ধ সংক্রান্ত বিষয়ে সুপ্রীমকোর্টের হাইকোর্টে বিভাগে রীট পিটিশন নং-৪২৪০/২০২০ দায়ের করা হয়। উক্ত রীট পিটিশনটি শুনানীঅন্তে সুপ্রীম কোর্টের হাইকোর্ট বিভাগ চলতি বছরের ২০ আগস্ট একটি আদেশ প্রদান করেন।

আদেশে দেখা যায়, উৎসব পরিবহন কর্তৃক চেয়ারম্যান কামাল উদ্দিন মৃধা বিআরটিএ বরাবর গত ৭ জানুয়ারী ‘উৎসব পরিবহন লিমিটেড’ (রেজি: নং-সি-১৫৬৬২৪) এর নামে ঢাকা-নারায়ণগঞ্জ রুটে চলাচলকারী বাসসমূহ বন্ধ সংক্রান্ত একটি আবেদন দাখিল করেন। পরবর্তীতে উক্ত আবেদনের বিষয়ে আবেদনকারী কর্তৃক হাইকোর্টে বিভাগে রীট পিটিশন নং-৫০৫/২০২০ দায়ের করা হয়। দায়েরকৃত রীট পিটিশনে হাইকোর্ট বিভাগ ৬০ দিনের মধ্যে কামালউদ্দিন মৃধা এর আবেদনটি নিষ্পত্তির আদেশ প্রদান করেন যা পরবর্তীতে ২নং পত্রের মাধ্যমে নিস্পত্তিপূর্বক আবেদনকারীকে অবহিত করা হয়। পরবর্তীতে কালাম মৃধা পুনরায় হাইকোর্ট বিভাগে রীট পিটিশন নং-৪২৪০/২০২০ দায়ের করা হয়। এতে হাইকোর্ট বিভাগ কর্তৃক উপরোক্ত আদেশ প্রদান করেন।

উল্লেখ্য ঢাকা মেট্রো আরটিসি কর্তৃক এ-২৩৬ নং রুটে (সায়েদাবাদ হতে নারায়ণগঞ্জ স্টপেজ : সায়েদাবাদ, যাত্রাবাড়ী, শনির আখড়া, রায়েরবাগ, লিংকরোড হয়ে নারায়ণগঞ্জ) উৎসব পরিবহন লিঃ (রেজি: নং-সি-১৫৬৬২৪) নামে কোন পরিবহন কোম্পানির অনুমোদন দেয়া হয়নি। কিন্তু কামাল উদ্দিন মৃধা কর্তৃক ৭ জানুয়ারীর আবেদন অনুযায়ী ঢাকা-নারায়ণগঞ্জ রুটে উৎসব পরিবহন লিঃ (রেজি: নং-সি-১৫৬৬২৪) নামে পরিবহন পরিচালিত হলে তা অবৈধভাবে চলাচল করছে। যা ঢাকা মেট্রোপলিটন আরটিসি কর্তৃক অনুমোদিত নয়। এমতাবস্থায় হাইকোর্ট বিভাগের রীট পিটিশন নং-৪২৪০/২০২০ মামলার আদেশ বাস্তবায়নের নিমিত্ত ঢাকা-নারায়ণগঞ্জ রুটে উৎসব পরিবহন লিঃ (রেজি: নং-সি-১৫৬৬২৪) নামে অবৈধভাবে চলাচলকারী চলাচল বন্ধে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

উল্লেখ্য যে, চলতি বছরের ১ জানুয়ারীতে উৎসব পরিবহনের নতুন বাস সার্ভিস চালু করা হয়। এর আগে উৎসব পরিবহনের মালিকানা নিয়ে দ্বন্দ্বের জের ধরে উৎসব পরিবহন নাম পাল্টে উৎসব ট্রান্সপোর্ট করা হয়।

এদিকে উৎসব পরিবহন বন্ধের খবর শুনে প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন কামাল মৃধা। তিনি রবিবার ফেসবুক স্ট্যাটাসে বলেন, খোদাহাফেজ অবৈধ উৎসব পরিবহন লিমিটেড।

স্পন্সরেড আর্টিকেলঃ