আজ রবিবার, ১৪ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ, ২৯শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

ইমাম মাহাদী দাবীকারী রাষ্ট্রবিরোধী প্রচারক মঈন উদ্দিন গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক, নারায়ণগঞ্জ: নিজেকে ইমাম মাহাদী দাবী আলক্বাযী মোহাম্মদ মঈন উদ্দিন (৪৫) নামের এক রাষ্ট্রবিরোধী প্রচারককে রাজধানীর শাহজাহানপুর থেকে গ্রেফতার করেছে র‌্যাব। বুধবার (১৮ অক্টোবর) গভীর রাতে র‌্যাব-১১ এর একটি দল রাজধানীর শাহজাহানপুর এলাকা থেকে স্ব-ঘোষিত ওই খলিফাকে গ্রেফতার করে। এসময় তার কক্ষ থেকে বিপুল সংখ্যক উগ্রবাদী ও রাষ্ট্র বিরোধী প্রচারণা লিফলেট এবং এগুলো তৈরীর কাজে ব্যবহৃত কম্পিউটার ও প্রিন্টার জব্দ করা হয়।
আলক্বাযী মোহাম্মদ মঈন উদ্দিনের ফেনী জেলায়। গতকাল বৃহস্পতিবার বিকালে র‌্যাব-১১ এর অতিরিক্ত পুলিশ সুপার মো. শাকিল আহমেদ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আলক্বাযী মোহাম্মদ মঈন উদ্দিন (৪৫) ১৯৮৬ সালে ফেনী আলীয়া মাদ্রাসা হতে আলিম পাশ করে এবং পরে মাদ্রাসা-ই-আলীয়া, ঢাকা হতে ফাযিল ও কামিল পাশ করে। এরপর সে ১৯৮৮-১৯৮৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে আরবী ভাষা ও সাহিত্য বিভাগে ভর্তি হয়ে ১৯৯৩ সালে বিএ অনার্স এবং ১৯৯৫ সালে একই বিষয়ে মাষ্টার্স সম্পন্ন করে। পরবর্তীতে সে নজরুল সাহিত্যে ইসলামী ভাবধারা এবং আরবী ভাষা ও সাহিত্যের প্রভাব বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় হতে এমফিল এর ১ম পর্ব শেষ করে।

র‌্যাব আরও জানায়, মোহাম্মদ মঈন উদ্দিন নিজেকে মহান আল্লাহ কর্তৃক মনোনীত বিশেষ দূত, অনুগত দাস, ইসলামের খলিফা এবং ইমাম মাহাদী হিসেবে দাবী করে দীর্ঘদিন যাবত অপপ্রচার চালিয়ে আসছিল। ইতিমধ্যে সে ৩০-৪০ জনের একটি অনুসারী দল তৈরী করেছে। তার নিজ বাসায় সে তার অনুসারীদেরকে উগ্রবাদী ও রাষ্ট্র বিরোধী বিষয়ে দীক্ষা দিত বলে জানা যায়। এই ধরনের বৈঠক বা আলোচনায় প্রায় সময়ই ১০-১৫ জন অনুসারী উপস্থিত থাকত। অনুসারীদের মধ্যে তার নেতৃত্বে দেশে ধর্মীয় শাসন প্রতিষ্ঠার লক্ষ্যে ভ্রান্ত মতবাদ প্রচার করে যাচ্ছিল। সে বিভিন্ন ব্যক্তিবর্গের নিকট ও প্রতিষ্ঠানে/সংস্থায় নামে/বেনামে অপপ্রচার স¤¦লিত লিফলেট প্রেরণ করে আসছিল। এই সকল লিফলেটে গণতন্ত্র, রাষ্ট্র বিরোধী অসংখ্য উগ্রবাদী মতামত সম্বলিত রয়েছে।

র‌্যাব আরও জানায়, সে উদ্দেশ্যে প্রণোদিতভাবে দেশের নিরাপত্তা বাহিনীকেও লক্ষ্য করে অপপ্রচার চালাতো। সে মদিনা সনদের ন্যায় ঢাকা সনদও প্রস্তুত করেছে বলে দাবী করে।