আজ রবিবার, ১৬ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ, ৩০শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

আড়াইহাজারে স্বাস্থ্য কমপ্লেক্সের অর্ধেক পদই শূন্য, চিকিৎসা কার্যক্রম চরমভাবে ব্যাহত

আড়াইহাজারে স্বাস্থ্য কমপ্লেক্সের

আড়াইহাজারে স্বাস্থ্য কমপ্লেক্সের অর্ধেক পদই শূন্য, চিকিৎসা কার্যক্রম চরমভাবে ব্যাহতআড়াইহাজারে স্বাস্থ্য কমপ্লেক্সের

রফিকুল ইসলাম রানা,  আড়াইহাজার  সংবাদদাতা:

নারায়ণগঞ্জের আড়াইহাজারে ৩১ শয্যার বিদ্যমান জনবল দিয়ে ৫০ শয্যার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সটি পরিচালিত হয়ে আসছে। এর মধ্যে উপজেলার প্রায় পাঁচ লাখ জনগোষ্ঠীর এই সরকারি হাসপাতালের অর্ধেক পদই শূন্য। এতে প্রশাসনিক কার্যক্রমসহ চিকিৎসা সেবা চরম ভাবে ব্যাহত হচ্ছে। গত ৬ ফেব্রুয়ারী স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম ৫০ শয্যার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। ওই সময় বিদ্যমান জনবল দিয়েই ৫০ শয্যার হাসপাতালটি চালু করা হয়। কয়েক বছরে বদলী ও অবসর জনিত কারণে অর্ধেক পদই পদ শূন্য হয়ে আছে। সংযুক্তি এবং বিভিন্ন ছুটি জনিত কারণে সেবা দানকারীর সংখ্যা আরও কমেছে।
হাসপাতাল সূত্র জানায়, উপজেলা স্বাস্থ’্য কমপ্লেক্সে মোট ১শ ৩৬ টি পদের মধ্যে ৬৭ টি পদ শূন্য রয়েছে। এদের মধ্যে ১০ জন চিকিৎসকের মধ্যে ৫ জন চিকিৎসক চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন। বাকি ৫ জনের মধ্যে তিন জন চিকিৎসকের পদ শূন্য, ডা. মেহের হুর রহমান মাতৃত্ব কালীন ছুটিতে এবং জুনিয়র কনসালট্যান্ট ডা. রিয়াজ মাহমুদ হুদা রাজধানীর জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে সংযুক্তিতে রয়েছেন। এদিকে ব্রাহ্মন্দী উপস্বাস্থ্য কেন্দ্রের ডা. মুহাম্মদ আব্দুস সালাম নারায়ণগঞ্জ পুলিশ হাসপাতালে, ডা. নুর ফাতেমা আড়াইহাজার ইউনিয়ন উপস্বাস্থ্য কেন্দ্র থেকে নারায়ণগঞ্জ ভিক্টোরিয়া হাসপাতালে, সদাসদি ইউনিয়ন উপস্বাস্থ্য কেন্দ্র থেকে স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ হাসপাতালে, খাগকান্দা ইউনিয়ন উপস্বাস্থ্য কেন্দ্র থেকে মাতুয়াইল মাতৃস্বাস্থ্য ইনস্টিটিউটে সংযুক্তি নিয়ে ঢাকায় অবস্থান করছেন কয়েকজন ডাক্তার। এতে উপস্বাস্থ্য কেন্দ্রগুলোতে ডাক্তার না থাকায় গ্রামবাসীরা চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে। এছাড়া নার্সিং সুপারভাইজারের একটি পদ, সিনিয়র স্টাফ ৯ জনের মধ্যে ৪টি পদ, মিডওয়াইডের ৪টি পদ, সহÑ সেবকের একটি পদ, অফিস সহকারীর তিনটি পদ, পরিসংখ্যানবিদের একটি পদ, ভান্ডার রক্ষকের একটি পদ, মেডিকেল টেকনোলজিস্টের একটি পদ, স্বাস্থ্য সহকারী ৬০ জনের মধ্যে ২২ টি পদ, ফার্মাসিস্টের একটি পদ, উপÑসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার একটি, মেডিকেল টেকনোলজিস্ট (ফার্মা) একটি এবং চতুর্থ শ্রেণির ৩২ জনের মধ্যে ২৪ টি পদ শূন্য রয়েছে।
উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা ডা. হাবিব ইসমাইল জানান, ৩১ শয্যার জনবলের প্রায় অর্ধেক পদ শূন্য থাকার কারণে ৫০ শয্যার কার্যক্রমে সমস্যা সৃষ্টি হচ্ছে। শূন্যপদ গুলো দ্রুত পূরণ করা গেলে স্থানীয়রা তাদের কাংক্সিক্ষত সেবা সহজেই ভোগ করতে পারতো।
এই মুহুর্তে শূন্য পদগুলো পূরণ করা সম্ভব নয় জানিয়ে ঢাকা বিভাগীয় উপ-পরিচালক (স্বাস্থ) ডা, নিতীশ কান্তি দেবনাথ বলেন, সংযুক্তি পদগুলোর বিষয়ে সিভিল সার্জনের সাথে যোগাযোগ করেন।
এ ব্যপারে নারায়ণগঞ্জ সিভিল সার্জন ডা.এহসানুল হকর মুঠাফোনে জানান, সংযুক্তির স্থানে চিকিৎসক নিয়োগ হলে আপনা আপনি সংযুক্তি বাতিল হবে। এ মুহুর্তে সংযুক্তি বাতিল করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ফিরে আনা সম্ভব নয়।

স্পন্সরেড আর্টিকেলঃ