আজ সোমবার, ১৫ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ, ৩০শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

হকারদের দখলে ফুট ওভার ব্রীজ , দুর্ভোগে পথচারীরা

হকারদের দখলে ফুট

হকারদের দখলে ফুট

সংবাদচর্চা রিপোর্ট:
ঢাকা-চটটগ্রাম মহাসড়কের নারায়ণগঞ্জের শিমরাইলের ফুট ওভার ব্রীজের ওপর দোকান বসিয়েছেন হকাররা। স্কুল-কলেজের শিক্ষার্থীসহ সাধারণ মানুষ ফুট ওভার ব্রীজ ব্যবহারে অসুবিধার সম্মুখীন হচ্ছে।

জানা যায়, ২০১২ সালের ২১ অক্টোবর সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ও বায়দুল কাদের শিমরাইল মোড়ের ফুট ওভার ব্রীজটি উদ্বোধন করেন। এই ফুট ওভার ব্রীজ উদ্ধোধনের পর থেকে স্থানীয় কয়েকজন প্রভাবশালী ব্যক্তি হকারদের কাছ থেকে দৈনিক ৫০০ টাকা চাঁদা নিয়ে ফুট ওভার ব্রীজের ওপর হকারদের দোকান বসানোর অনুমতি দেন।

আজ বৃহস্পতিবার সরেজমিনে গিয়ে দেখা যায়, ফুট ওভার ব্রীজের ওপর চার ফুট জায়গা দখল করে স্থানীয় কবির হোসেন, মালেক মিয়া, ইব্রাহীম মোল্লা, ও শফিকুল ইসলাম বিভিন্ন পণ্যের পসরা সাজিয়ে বসেছেন। নারী-পুরুষ ও শিশুরা কোনো রকমে ব্রীজে হাঁটছে। ফুট ওভার ব্রীজের ওপর মানুষের জট ও ভিড় দেখে অনেকে জীবনের ঝুঁকি নিয়ে ফুট ওভার ব্রীজের নিচ দিয়েই মহাসড়ক পার হচ্ছে। কবির হোসেন বলেন, আমরা নেতাদের প্রতিদিন ৫০০ টাকা করে চাঁদা দিয়ে এখানে ব্যবসা করি।

মুক্তিনগর এলাকার রোমেনা বেগম বলেন, হাকরদের দখলের কারনে আমরা ফুট ওভার ব্রীজ দিয়ে ঠিকমতো চলাচল করতে পারি না।
গিয়াস উদ্দিন মডেল স্কুল এন্ড কলেজের প্রধান শিক্ষক মিজানুর রহমান বলেন, এই ফুট ওভার ব্রীজ আমাদের কোনো কাজে আসে না। স্কুল-কলেজের শিক্ষার্থী, বিশেষ করে ছাত্রীরা ভিড়ের মধ্যে চলতে গিয়ে উত্ত্যক্তের শিকার হয়।

শিমরাই মোড় পুলিশ বক্সের ইনচার্জ তসলিম মিয়া বলেন, আমরা কয়েক দিন পরপরই হকারদের উচ্ছেদ করি। শুক্রবার থেকে আর কোনো হকারকে বসতে দেওয়া হবে না।