আজ রবিবার, ৭ই আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ, ২২শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

‘রনির উপস্থিতিতে পূর্ণতা’

স্টাফ রিপোর্টার:
নারায়ণগঞ্জে বিএনপি এবং অঙ্গ-সংগঠনের রাজনীতিতে আলোচিত এক নাম মশিউর রহমান রনি। নারায়ণগঞ্জ জেলা যুবদলের সদস্য সচিব হলেও তিনি জেলা ও মহানগর বিএনপি এবং ছাত্রদলসহ অন্যান্য সংগঠনের কর্মসূচিগুলোতেও বিশেষ ভূমিকা রাখছেন। এতে নারায়ণগঞ্জের দায়িত্বশীল বিএনপি নেতাদের কাছে বেশ গুরুত্ব বহন করছে রনি।
গত ৫ আগস্টের আগে বিভিন্ন ইস্যুতে একের পর এক আন্দোলন এবং কর্মসূচি পালন করেছে নারায়ণগঞ্জ জেলা ও মহানগর বিএনপি। এসব আন্দোলন সংগ্রামে মিছিলের সারিও বেশ দীর্ঘ ছিলো। এতে আলোচনায় এসেছে সহযোগি সংগঠনগুলো। বিশেষ করে নারায়ণগঞ্জ জেলা যুবদলের সক্রিয়তা নজর কাড়ছে বিএনপি নেতাদের। হোক জেলা কিংবা মহানগর বিএনপি; উভয় কর্মসূচিতেই সরব ও সক্রিয় ভাবে অংশগ্রহণ করছে জেলা যুবদলের সদস্য সচিব মশিউর রহমান রনি এবং তার কর্মী সমর্থকরা। রনির অংশগ্রহণের ফলে কর্মসূচিগুলো হয়ে উঠছে আরও বেশি প্রাণবন্ত। কর্মসূচিগুলোতে রনির নেতৃত্বে অংশ নেয়া মিছিলের সারি সব থেকে দীর্ঘ হয়ে থাকে- এমন আলোচনা রয়েছে নারায়ণগঞ্জের বিএনপি অঙ্গণে।
এদিকে, ৫ আগস্টের পরও নারায়ণগঞ্জ এবং ঢাকায় যেসকল কর্মসূচি কিংবা সভা অনুষ্ঠিত হয়েছে, সেখানেও ছিলো রনির সরব উপস্থিতি। তার নেতৃত্বে যুবদলের নেতাকর্মীরা বিশাল মিছিল নিয়ে এসকল সভাগুলোতে অংশগ্রহণ করে যাচ্ছে। এর মাধ্যমে সভা-সমাবেশগুলোতে অধিক লোকের জমায়েত ঘটছে।
জানা গেছে, জেলা যুবদলের পূর্বের আহবায়ক কমিটিতে যখন গোলাম ফারুক খোকনকে আহবায়ক ও রনিকে সদস্য সচিব করা হয়েছিল, তখনও যুবদলে বিশেষ ভূমিকা রেখেছিল মশিউর রহমান রনি। গোলাম ফারুক খোকনকে জেলা বিএনপির সদস্য সচিব করার পর তিনি দীর্ঘদিন শারীরিক ভাবে অসুস্থ্য হয়ে পড়েছিলেন। ওই সময়ে তিনি জেলা যুবদলে মনোনিবেশ করতে পারেননি। সুস্থ্য-অসুস্থতার মাঝে জেলা বিএনপিতেই গোলাম ফারুক খোকনকে সময় দিতে হয়েছিল। ওই সময়ে আহবায়ক ছাড়া জেলা যুবদলে গতি হারানোর শঙ্কা ছিলো। তবে আহবায়কের সেই শূন্যস্থান অনুধাবন করতে দেয়নি সদস্য সচিব মশিউর রহমান রনি। তিনি জেলা যুবদল সহ অধিনস্থ প্রতিটি থানা, ইউনিয়ন, পৌরসভা ও ওয়ার্ড যুবদলের নেতাকর্মীদের সাথে যোগাযোগ নিশ্চিত করেছেন। জেলা বিএনপির যেকোন কর্মসূচিতে প্রতিটি থানা ও ওয়ার্ড থেকে তাই শহরে এসে রনির নেতৃত্বে কর্মসূচি সফল করতে দেখা গেছে যুবদলের নেতাকর্মীদের।
জেলা বিএনপির এক নেতা রনির সক্রিয়তার বিষয়ে গণমাধ্যমকে বলেন, ‘যুবদল করলেও মশিউর রহমান রনি মাদার সংগঠন হিসেবে বিএনপির কর্মসূচি এবং বিভিন্ন সভা সফল করতে বিশেষ ভূমিকা রাখছে। অনেক ক্ষেত্রে দেখা যায় যে, তার উপস্থিতি কিংবা মিছিল আসার পরই অনুষ্ঠানস্থল পূর্নতা পেয়ে থাকে। ছাত্রদলের রাজনীতি থেকে উঠে আসায় রনির কর্মী সমর্থক রয়েছে।’
এদিকে, কেবল জেলা বিএনপি-ই নয়; রনির নেতৃত্বাধীন জেলা যুবদল ভূমিকা রাখছে মহানগর বিএনপির কর্মসূচিতেও। শহরে অনুষ্ঠিত মহানগর বিএনপির পদযাত্রাসহ কেন্দ্র ঘোষিত বিভিন্ন কর্মসূচিতে নেতাকর্মীদের নিয়ে অংশগ্রহণ করতে দেখা গেছে মশিউর রহমান রনিকে।
তাছাড়া, নারায়ণগঞ্জ জেলা ছাত্রদলের সভাপতির দায়িত্ব পালন করায় মশিউর রনির পাশে ছাত্রদলেরও বৃহৎ একটি অংশ রয়েছে। যারা ছাত্রদল করলেও কেন্দ্রীয় দিক নির্দেশনা পালনে রনির সাথে সমন্বয় করে সক্রিয় ভূমিকায় আছেন।
জেলা ও মহানগর বিএনপিকে একাধারে সাপোর্ট করে যাওয়া নারায়ণগঞ্জ জেলা যুবদলের সদস্য সচিব মশিউর রহমান রনি দৈনিক সংবাদচর্চাকে বলেন, ‘আমি মূল ধারার রাজনীতিতে বিশ^াসী। কেন্দ্র থেকে নারায়ণগঞ্জ জেলা ও মহানগর বিএনপিতে যখন যাদেরকেই নেতৃত্বে আনা হয়েছে, তখন তাদের পাশে থাকার চেষ্টা করেছি। জেলা কিংবা মহানগর; বিএনপির যেকোনো কর্মসূচিতে অংশগ্রহণ করাটা আমি আমার দায়িত্ব মনে করি। এর আগে জেলা বিএনপিতে যখন মামুন মাহমুদ ছিলেন, মূল সংগঠন হিসেবে দায়িত্ববোধের জায়গা থেকে তখনও জেলা বিএনপির কর্মসূচিগুলোতে আমি সক্রিয় ভূমিকা পালন করেছি, এখন গিয়াস উদ্দিন সাহেবের নেতৃত্বে রয়েছে জেলা বিএনপি, তাই অংগ-সংগঠন হিসেবে যুবদলের নেতাকর্মীদের নিয়ে তার পাশে তথা জেলা বিএনপির পাশে আছি। মহানগর বিএনপির কর্মসূচিগুলোতেও আমার অংশগ্রহণ থাকে। এটা আমার দায়িত্ববোধের মধ্যে পড়ে বলে আমি মনে করি। আমার যুবদলের নেতাকর্মীদের নিয়েও আমি গর্বিত যে, তারা রাজপথে অত্যন্ত সক্রিয় ভূমিকা পালন করে যাচ্ছে।’