আজ বুধবার, ১৩ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ২৮শে সেপ্টেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

মোদি সরকারের পুরষ্কার প্রত্যাখ্যান

অনলাইন ডেস্ক:

ভারতের নরেন্দ্র মোদি সরকারের দেওয়া পদ্মভূষণ সম্মান প্রত্যাখ্যান করেছেন পশ্চিমবঙ্গের সাবেক মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য।

মঙ্গলবার রাতে তার পারিবারিক সূত্রে এই খবর দিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার। এদিন সন্ধ্যায় পশ্চিমবঙ্গের সাবেক এই মুখ্যমন্ত্রীকে পদ্মভূষণ দেওয়ার কথা ঘোষণা করা হয়।

বুদ্ধদেব ভট্টাচার্যের স্ত্রী মীরা ভট্টাচার্যও ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারকে এ সিদ্ধান্তের কথা জানিয়েছেন।

তার কথায়, বুদ্ধদেব শারীরিকভাবে অসুস্থ হলেও সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে তিনি আগের মতোই দৃঢ়চেতা ও সবল। পদ্মসম্মান ফিরিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

রাতে বুদ্ধদেব ভট্টাচার্য নিজেই এক বিবৃতি দিয়ে জানান, ‘পদ্মভূষণ পুরস্কার নিয়ে আমি কিছুই জানি না। আমাকে এ নিয়ে কেউ কিছু বলেনি। যদি আমাকে পদ্মভূষণ পুরস্কার দিয়ে থাকে, তাহলে আমি তা প্রত্যাখ্যান করছি।’

কেন্দ্রের বিজেপি সরকারের দেওয়া পদ্মসম্মান কী গ্রহণ করবেন বাংলার শেষ কমিউনিস্ট মুখ্যমন্ত্রী? মঙ্গলবার রাত থেকে সেই প্রশ্নই ঘুরপাক খাচ্ছিল রাজ্যের রাজনৈতিক মহলে। যে বিজেপির ‘বিপদ’ সম্পর্কে বারবার রাজ্যকে সতর্ক করেছেন, জীবনের শেষ সময়ে এসে তিনি তাদের দেওয়া সম্মান নেবেন কিনা তা নিয়ে স্বাভাবিকভাবেই কৌতূহল তৈরি হয়েছিল। কিন্তু বুদ্ধদেব নিজেই সেই জল্পনার অবসান ঘটান।

পদ্মশ্রী পুরস্কার প্রত্যাখান করলেন কিংবদন্তি বাঙালি সংগীতশিল্পী সন্ধ্যা মুখোপাধ্যায়। ৯০ বছর বয়সী এই সংগীতশিল্পী ইতোমধ্যে গীতশ্রী সম্মান পেয়েছেন। বঙ্গবিভূষণ সম্মানে ভূষিত হয়েছেন। গানের জন্য জাতীয় পুরস্কারও পেয়েছেন। তাকে ‘পদ্মশ্রী’ পুরস্কারে সম্মানিত করতে চেয়েছিল ভারতীয় সরকার।

স্পন্সরেড আর্টিকেলঃ