আজ বুধবার, ১৫ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৩০শে নভেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

চাপে ইমরান খান, দেশজুড়ে সহিংসতার শঙ্কা

অনলাইন রিপোর্ট:

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে গত ৮ মার্চ দেশটির পার্লামেন্টের নিম্নকক্ষ ন্যাশনাল অ্যাসেম্বলিতে অনাস্থা প্রস্তাব জমা দেয় বিরোধী দলগুলো। এরি মধ্যে দেশটির সরকারের কিছু মন্ত্রী জানিয়েছেন, আগামী ২৮-৩০ মার্চ তারা অনাস্থা প্রস্তাবে ভোট দিতে পারেন। এ নিয়ে নিউইয়র্ক-ভিত্তিক আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ) জানিয়েছে, পাকিস্তানে সহিংসতা ছড়িয়ে পরতে পারে।

বুধবার (১৬ মার্চ) এইচআরডব্লিউ এক বিবৃতিতে বলেছেন, ‘পাকিস্তানের গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলো নতুন হুমকির মুখে।’ একইসঙ্গে এই সংস্থা দেশটির সরকার ও বিরোধী দলকে ‘সহিংসতা থেকে সমর্থকদের নিবৃত্ত করতে’ আহ্বান জানান।

এইচআরডব্লিউ-এর পক্ষ থেকে বলা হয়েছে, দেশটির সরকারি কর্মকর্তারা ‘সহিংসতার হুমকি এবং দুই জন এমপি সাময়িকভাবে আটক করে’ অনাস্থা ভোটের আহ্বানে সাড়া দিয়েছেন। এতে দেশটিতে পরিস্থিতি বিপজ্জনক সংঘর্ষে পরিণত হওয়ার ঝুঁকি রয়েছে।

ইমরান খান অর্থনীতি, শাসন ও পররাষ্ট্রনীতির অব্যবস্থাপনা করেছেন এমন অভিযোগে হাজার হাজার লোকের সমাবেশ করার পর দেশটির বিরোধীরা তাকে ক্ষমতা থেকে ছুড়ে ফেলার চেষ্টা করছে। পাকিস্তানে এখন পর্যন্ত কোনো প্রধানমন্ত্রীই পূর্ণমেয়াদের ক্ষমতায় টিকতে পারেননি।

স্পন্সরেড আর্টিকেলঃ