আজ শনিবার, ১৮ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৩রা ডিসেম্বর, ২০২২ খ্রিস্টাব্দ

কামাল স্টিল মিলসহ ৪ কারখানার গ্যাস-বিদ্যুৎ বিচ্ছিন্ন

সংবাদচর্চা রিপোর্ট:

নারায়ণগঞ্জের রূপগঞ্জ ও আড়াইহাজারে নদী দূষণকারী ৪টি কারখানার গ্যাস ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। মঙ্গলবার (১ নভেম্বর) পরিবেশ অধিদপ্তর, সদর দপ্তরের বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট কাজী তামজীদ আহমেদ নেতৃত্বে এ গ্যাস ও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করা হয়।

কারখানা গুলোর মধ্যে রয়েছে আড়াইহাজারের গির্দা এলাকার মায়ের দোয়া ডাইং/রোমান নিউ কালার ডাইং, দুপ্তারা কালীবাড়ী এলাকার মরিয়ম টেক্সটাইল, সাদিকা টেক্সটাইল, রূপগঞ্জের আড়িয়াব এলাকার কামাল স্টিল মিলস (ওয়াকিফ মেটাল ইন্ডাস্ট্রিজ)। পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক (নারায়ণগঞ্জ) মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন এসব তথ্য গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

তিনি জানান, কারখানাসমূহ দীর্ঘদিন যাবৎ পরিবেশগত ছাড়পত্র গ্রহণ ব্যতিত এবং দূষণ নিয়ন্ত্রণে তরল বর্জ্য পরিশোধনাগার বা ইটিপি স্থাপন ব্যতিত কারখানার উৎপাদন কার্যক্রম পরিচালনা করা হচ্ছিল। আড়িয়াব এলাকায় অবস্থিত কামাল স্টিল মিলস (ওয়াকিফ মেটাল ইন্ডাস্ট্রিজ) নামক কারখানাটি হালনাগাদ নবায়ন ব্যতিত এবং ইটিপি অকার্যকর রেখে কারখানা পরিচালনা করছিল। ইতোপূর্বে কারখানাসমূহকে পরিবেশ অধিদপ্তরের মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট শাখা হতে ক্ষতিপূরণ ধার্য ও আরোপ এবং ইটিপি স্থাপনের নির্দেশনা প্রদান করা হলেও উক্ত নির্দেশনা না মেনে কারখানা কর্তৃপক্ষ অব্যাহতভাবে পরিবেশ দূষণ করছিল। বিভিন্ন দূষণকারী কারখানার অব্যাহত দূষণ স্থায়ীভাবে বন্ধ করার অংশ হিসেবে এ অভিযান পরিচালনা করা হয়েছে। কারখানাটির সেবা সংযোগ বিচ্ছিন্ন করার জন্য পরিবেশ অধিদপ্তর, নারায়ণগঞ্জ জেলা কার্যালয় হতে প্রস্তাব প্রেরণ করা হলে মহাপরিচালক, পরিবেশ অধিদপ্তর, সদর দপ্তর মহোদয় কারখানার সেবা সংযোগ বিচ্ছিন্নের প্রস্তাব অনুমোদন প্রদান করেন। তিনি আরও জানান, নারায়ণগঞ্জে দূষণকারী সকল কারখানার বিরুদ্ধে পরিবেশ অধিদপ্তরের এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।

স্পন্সরেড আর্টিকেলঃ