আজ রবিবার, ৩০শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৪ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ

আড়াইহাজারে দল চালায় ম্যানেজার

সংবাদচর্চা রিপোর্ট:

বড় নেতা হওয়ার প্রতিযোগিতা আছে। বড় হওয়ার প্রতিযোগিতাকে কেন্দ্র করে বাড়ছে নেতায় নেতায় দূরত্ব, ব্যক্তি হিংসা, কোন্দল। এসব হচ্ছে আড়াইহাজার বিএনপিতে। অনুসন্ধ্যানে জানা গেছে নেতারা দলকে ভাগ করে দিতাছে, উপজেলা বিএনপি ৪ ভাগে বিভক্ত । যে যখন সুযোগ পাচ্ছে তার বলয়ের লোকদের কমিটিতে স্থান করে দিচ্ছে। এতে দলের প্রকৃত ত্যাগ নেতাকর্মীরা কমিটি থেকে বাদ পড়ছে। সাবেক এমপি ও সিনিয়র নেতাদের মূল্যায়ন করা হচ্ছে না। নব গঠিত ছাত্রদল, যুবদলের কমিটিতে ত্যাগী কর্মীরা নেই। অভিযোগ রয়েছে বিদেশ ফেরত ও ক্ষমতাসীন দলের সাথে যাদের আতাঁত বেশি তারাই ছাত্রদল,যুবদলের কমিটিতে স্থান পেয়েছে। সিনিয়র নেতাদের সাথে আলোচনা ছাড়াই এসব কমিটি করা হয়েছে। এতে ক্ষোভ প্রকাশ করেছেন যারা আড়াইহাজারে বিএনপিকে প্রতিষ্ঠা করেছেন সেই প্রবীন নেতা ও সাবেক এমপি। আসছে থানা ও পৌর বিএনপিতে ত্যাগী নেতাকর্মীরা স্থান পাবে কিনা তা নিয়েও অনেক নেতা চিন্তায় আছে।

এক সময় আড়াইহাজার বিএনপির রাজনীতি বলতে বুঝানো হতো প্রয়াত বিএনপির নেতা এমএ বদরুজ্জামান খান খসরু ও তার ভাই সাবেক এমপি আতাউর রহমান খান আঙ্গুর। খসরুর মৃত্যুর পর নতুন করে আলোচনায় একজোড়া চাচা-ভাতিজার রাজনীতিতে বন্ধি বিএনপি। এবার নতুন করে জোট হয়েছে স্বামী-স্ত্রীর বিএনপি।

নেতাকর্মীরা জানিয়েছেন, একটা সময় আড়াইহাজার বিএনপির ছিল দুই ভাগে বিভক্ত। একপক্ষের নেতৃত্বে ছিলেন আঙ্গুর, আরেক পক্ষের নেতৃত্বে তারই ভাই খসরু। দীর্ঘদিন এমনটা চলার পর আড়াইহাজার বিএনপিতে উদয় হোন কেন্দ্রীয় বিএনপির সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক নজরুল ইসলাম আজাদ। তার সুবাদে তারই চাচা লুৎফর রহমান আব্দু হয়ে যান জেলা বিএনপির সহ-সভাপতি। বর্তমান জেলা বিএনপির আহ্বায়ক কমিটির যুগ্ম আহ্বায়ক লুৎফর রহমান আব্দুু। তার রাজনৈতিক ব্যাকগ্রাউন্ড বলতে কেবল ভাতিজা নজরুল ইসলাম আজাদ।
খসরুর মৃত্যুর পর আড়াইহাজার উপজেলা বিএনপির ভারপ্রাপ্ত সভাপতি করা হয় মাহমুদুর রহমান সুমন। আড়াইহাজারে বিএনপির তিনবারের সাবেক এমপি আতাউর রহমান আঙ্গুরের ভাতিজা সুমন। সুমনের বিরুদ্ধ ম্যানেজার দিয়ে দল চালানোর অভিযোগ উঠেছে।

কেন্দ্রীয় মহিলা দলের সাংগঠনিক সম্পাদক (ঢাকা বিভাগ) আড়াইহাজারের পারভীন আক্তার । তার সাথে আজাদের দ্বন্দ্ব দৃশ্যমান। নারায়ণগঞ্জ জেলা ও মহানগর মহিলা দলের কমিটি ঘোষণা নিয়ে তারেক রহমানের কাছে অভিযোগ দিয়েছেন পারভীন। সেই কমিটিতে পদ পেয়েছেন আজাদ সমর্থকরা। এছাড়া আজাদের বিরুদ্ধে কমিটি বাণিজ্যের খবর পাওয়া যায়। পারভীন আক্তারের স্বামী আনোয়ার হোসেন অনু বিএনপির পদ প্রত্যাশী। আঙ্গুর,আজাদ,সুমন,পারভীনের বলয়ে আড়াইহাজার বিএনপি। ইউপি নির্বাচনে তাদের প্রার্থী নেই। অনেকে বলছে ক্ষমতাসীন দলের দ্বন্দ্ব যেনো বিএনপির ঘাঁড়ে পড়ছে। অযোগ্য ব্যক্তি নেতৃত্বে আসলে যা হয় –। আঙ্গুর দীর্ঘদিন আড়াইহাজারে বিএনপির সংসদ সদস্য ছিলেন। কে কোন দল করে তা তার জানা আছে। কাকে পদ দিলে দল এগিয়ে যাবে সেটাও তিনি জানেন। তার অভিজ্ঞতাকে বিএনপি কাজে লাগাবে কি সেই প্রশ্ন এখন ঘুরপাক খাচ্ছে।

এব্যাপারে নারায়ণগঞ্জ-২ (আড়াইহাজার) আসনের সাবেক এমপি আতাউর রহমান আঙ্গুর বলেন, নেতারা দলকে ভাগ করে দিতাছে। যারা বিদেশ থাকে তাদেরকে দিয়ে একজন কমিটি করছে। ছাত্রদল ,যুবদলের কমিটিতে ত্যাগী কর্মীরা নেই। সিনিয়র নেতাদের সাথে আলোচনা ছাড়াই এ কমিটি দিয়েছে। আরেকজন ম্যানেজার দিয়ে দল চালায়। এতে দলের মঙ্গল হবে না।

এদিকে সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার বিদেশে উন্নত চিকিৎসার দাবি জানিয়েছেন তারা। আজ শুক্রবার হাইজাদী ইউনিয়নের কলাগাছিয়ায় বেগম খালেদা জিয়ার রোগ মুক্তি কামনায় দোয়ার আয়োজন করে আতাউর রহমান আঙ্গুর।

স্পন্সরেড আর্টিকেলঃ