Home / Breaking News / আড়াইহাজারে তৈরী হ্যান্ডলুম জামদানী যাচ্ছে সাড়া দেশে

আড়াইহাজারে তৈরী হ্যান্ডলুম জামদানী যাচ্ছে সাড়া দেশে

আড়াইহাজার প্রতিনিধি:নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলার দুটি গ্রামে তৈরী হ্যান্ডলুম জামদানী শাড়ী বিক্রি হচ্ছে রাজধানী ঢাকা সহ দেশের বিভিন্ন স্থানে। গ্রাম দুটি হচ্ছে উপজেলার ফতেপুর ইউনিয়নের লতব্দী এবং হাইজাদী ইউনিয়নের নারান্দী।

এ দুটি গ্রামে বিগত ৮০ এর দশক থেকে ৪ পায়া ও ৬ পায়া বিশিষ্ট হ্যান্ডলুমে তৈরী হচ্ছে বিভিন্ন রং ও ডিজাইনের আকর্ষনীয় জামদানী শাড়ী। ডিজাইন বুঝে একটি শাড়ী তৈরী করতে এক থেকে দু দিন সময় লাগে। শাড়ীর দাম এক হাজার দুশ টাকা থেকে শুরু করে ৮-১০ হাজার টাকা পর্যন্ত রয়েছে।আড়াইহাজারের লতব্দী ও নারান্দী গ্রামে জামদানী কারখানা রয়েছে প্রায় দেড় শ। কারখানার মালিকেরা রাজধানীর মীরপুর থেকে সুতা, বাদলাই ও জড়ি বুটি কিনে এনে নিজস্ব কারখানায় শাড়ী তৈরী করে প্রতি মঙ্গলবার দিন সে গুলো নিয়ে যায় আবার সেই রাজধানীর মীরপুর জামদানী পল্লীতে।

সেখানেই তারা শাড়ী গুলো পাইকারী দরে বিক্রি করে থাকে। মীরপুর জামদানী পল্লীতেও রয়েছে শত শত জমদানী কারখানা। সেখান থেকে দেশের বিভিন্ন প্রান্তে শাড়ী গুলো চলে যায়। দেশের বিভিন্ন বড় বড় মার্কেটের প্রসিদ্ধ শো রুম গুলোতে একেকটি শাড়ী মান ও ডিজাইন বুঝে ১৮ থেকে ২০ হাজার টাকা দরে পর্যন্ত বিক্রি হয়ে থাকে।

লতব্দী গ্রামের জামদানী কারখানার মালিক শিমুল, মোমেন, শহিদুল্লাহ, সালাম মেম্বার, আবু ছিদ্দিক, অদুদ মিয়া প্রমুখ জানান, জামদানী শাড়ী তৈরী করা আমাদের বাপ দাদার পেশা। হস্ত চালিত তাঁত শিল্পের মধ্যে অন্যান্য বস্ত্র কারখানার ব্যবসায়িক ক্ষেত্রে যখন করুণ দশা তখনো আমাদের ব্যবসা আল্লাহর রহমতে ভালই চলে আসছে। শুধু জামদানীই নয়, আমরা চড়া দামের বেনারশী শাড়ী ও তৈরী করে থাকি।

প্রতি মুহুর্তের খবর পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *