Home / রাজনীতি / জাতীয় ঐক্যের ডাক দিলেন বি চৌধুরী-ড. কামাল

জাতীয় ঐক্যের ডাক দিলেন বি চৌধুরী-ড. কামাল

জ্যেষ্ঠ প্রতিবেদক : বড় একটি রাজনৈতিক প্লাটফরম গড়তে জাতীয় ঐক্যের ডাক দিয়েছেন বিকল্পধারা বাংলাদেশের সভাপতি অধ্যাপক এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী এবং গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন।

বৃহস্পতিবার গণমাধ্যমে পাঠানো এক যৌথ ঘোষণায় তারা এই ডাক দেন।

বিকল্প রাজনৈতিক প্লাটফরম গড়ার প্রয়োজনীয়তা তুলে ধরে যৌথ ঘোষণায় বি চৌধুরী ও ড. কামাল বলেন, আগামী সংসদ নির্বাচনে সকল রাজনৈতিক দল ও ব্যক্তিদের অংশগ্রহণে একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন সুনিশ্চিত করতে সর্বস্তরের মানুষের সমন্বয়ে দেশে বৃহত্তম একটি রাজনৈতিক শক্তির উত্থান ঘটাতে হবে।

তারা বলেন, গ্রহণযোগ্য নির্বাচন কমিশন, নির্বাচনী আইন ও নির্বাচন ব্যবস্থা কার্যকর এবং দারিদ্র্যতা, দুর্নীতি ও সন্ত্রাসমুক্ত একটি সুখী, সমৃদ্ধশালী বাংলাদেশ গড়তে বিকল্প রাজনৈতিক শক্তির বিকল্প নেই। তাই আসুন সমমনা রাজনৈতিক দলগুলোর পাশাপাশি ছাত্রসমাজ, শিক্ষিত ও সুধীজন, আইনজ্ঞ, চিকিৎসক, শিক্ষক, মুক্তিযোদ্ধা ও তাদের পরিবার, ব্যবসায়ী, শ্রমিক, কৃষক, প্রাক্তন সরকারি-বেসরকারি কর্মকর্তা-কর্মচারী ও সর্বস্তরের মানুষকে নিয়ে সেই রাজনৈতিক প্লাটফরম গড়ে তুলি।

‘দেশকে যারা ভালোবাসেন, যারা দেশের মুক্তিযুদ্ধ, স্বাধীনতা ও সার্বভৌমত্বে বিশ্বাসী, তাদেরকে একটি প্রগতিশীল, অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার লক্ষ্যে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানাচ্ছি।’

বাংলাদেশের স্বাধীনতার পটভূমি ব্যাখ্যা করে বি চৌধুরী ও ড. কামাল বলেন, ১৯৭১ সালে ৯ মাসের রক্তক্ষয়ী সংগ্রামে মুক্তিকামী জনতার আত্মত্যাগের বিনিময়ে বাংলাদেশের জনগণ জাতীয় স্বাধীনতা ও গণতন্ত্র প্রতিষ্ঠা করেছে। তিরিশ লাখ শহীদের রক্তে লেখা সংবিধান বাংলাদেশের সর্বোচ্চ আইন। সংবিধানে স্পষ্ট ভাষায় ঘোষণা করা হয়েছে যে, ‘প্রজাতন্ত্রের সকল ক্ষমতার মালিক জনগণ’। জনগণ সে ক্ষমতা প্রয়োগ করবে নির্বাচিত প্রতিনিধিদের মাধ্যমে। জনগণের ভোটে নির্বাচিত প্রতিনিধিরা সংবিধানের আলোকে জনগণের মৌলিক চাহিদা, ন্যায্য অধিকার ও আশা, আকাঙ্খাসমূহ বাস্তবায়নের লক্ষ্যে জনগণের পক্ষে জনগণের ক্ষমতায়ন নিশ্চিত করবে।

 

প্রতি মুহুর্তের খবর পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *