রায় মানতে বাধ্য মিয়ানমার’

77

রোহিঙ্গা ইস্যুতে আন্তর্জাতিক আদালতের রায় মানতে বাধ্য মিয়ানমার এমন মন্তব্য করে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেছেন, মিয়ানমার আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) বা ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসের (আইসিজে) সদস্য হোক বা না হোক; বিচারে রোহিঙ্গা ইস্যুতে সু চিসহ ঊর্ধ্বতন ২০ জনের বিরুদ্ধে রায় হলে তা মানতে বাধ্য হবে বিশ্বের সব দেশ। তারা অন্য দেশে গেলেও তাদের গ্রেপ্তার করা হবে বলে জানান তিনি।

সোমবার (১৮ নভেম্বর) রাজধানীর জাতীয় প্রেসক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে ভোরের কাগজ ও আইসিএলডিএস আয়োজিত ‘আঞ্চলিক ও বৈশ্বিক পরিস্থিতি বিবেচনায় রোহিঙ্গা প্রত্যাবাসনের প্রয়োজনীয়তা’ শীর্ষক গোলটেবিল বৈঠকে এসব কথা বলেন।

আইসিএলডিএসের চেয়ারম্যান ও সাবেক কূটনীতিক মোহাম্মদ জমিরের সভাপতিত্বে  এবং ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্তের সঞ্চালনায় অনুষ্ঠিত বৈঠকে বিশেষ অতিথি ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মোহাম্মদ শাহ কামাল।

এ সময় মিয়ানমারের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিজে) গাম্বিয়ার করা মামলার প্রথম শুনানির দিন ১১ ও ১২ ডিসেম্বর নির্ধারিত উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, রোহিঙ্গা ইস্যুতে বিশ্বের অনেক দেশে নিজেদের মধ্যেই দ্বন্দ্ব রয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানবতাকে বড় করে দেখেছেন, তাই রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছেন। রোহিঙ্গা প্রত্যাবাসন হতেই হবে। তবে রাতারাতি এ সংকটের সমাধান হবে না।

প্রতিমন্ত্রী আরো বলেন, আইসিসির নির্দেশ হওয়ার পর মিয়ানমার ছাড়াও অনেক দেশের ওপর চাপ সৃষ্টি হবে রোহিঙ্গা সংকট সমাধানে। সবচেয়ে বড় কথা হলো ভারতের প্রধানমন্ত্রী ও জাপানের প্রধানমন্ত্রী অং সান সু চিকে বলেছেন, রোহিঙ্গা প্রত্যাবাসন না হলে এ অঞ্চল অস্থিতিশীল হবে।

গোলটেবিল আলোচনা শেষে রোহিঙ্গা সংকট নিয়ে প্রামাণ্যচিত্র  ‘নিগ্রহকাল’র ট্রেলার প্রদর্শন করা হয়।

For Advertisement: 01921400867/ 01981617415

সংবাদচর্চায় প্রকাশিত/প্রচারিত সংবাদ, ছবি, ভিডিও, তথ্য কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।