আজ রবিবার, ৬ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ, ২১শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ

অপরাধ দমনে না.গঞ্জে সাইবার ক্রাইম মনিটরিং সেল

নারায়ণগঞ্জে আনুষ্ঠানিকভাবে শুরু হয়েরেছ সাইবার ক্রাইম মনিটরিং সেলের কার্যক্রম। বিভিন্ন ধরণের সাইবার বুলিং, প্রতারণা, মেইল ও ফেসবুক হ্যাকিংসহ বিকাশের প্রতারণার কার্যক্রম কঠোরভাবে দমন করার জন্য ২৪ ঘন্টা চালু থাকবে পুলিশের এই বিশেষ সেবা।

রোববার দুপুরে জেলা পুলিশ সুপারের কার্যালয়ে সংবাদ সম্মেলন করে জেলা পুলিশের নতুন এই কার্যক্রমের কথা আনুষ্ঠানিকভাবে ঘোষনা কওে অতিরিক্ত পুলিশ সুপার (ডিবি) তরিকুল ইসলাম।

সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে তরিকুল ইসলাম বলেন, ‘রেঞ্জ ডিআইজির নির্দেশে সাইবার সেল মনিটরিং এর জন্য সাত সদস্য বিশিষ্ট কমিটি করা হয়েছে। বিভিন্ন ধরণের সাইবার বুলিং, প্রতারণা, জি-মেইল-ফেসবুক হ্যাকিং ও বিকাশের প্রতারণা; এগুলোকে কঠোরভাবে দমন করার জন্য সাইবার পেট্রোল ২৪ ঘন্টা চালু থাকবে।’

তিনি আরও বলেন, ‘ভুক্তভোগীকে বিভিন্ন আইনগত পরামর্শ দেয়া, প্রয়োজনে অপরাধীর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেবে সাইবার টিম। নারায়ণগঞ্জবাসীর দোড়গোড়ায় এ সেবা পৌঁছে দিতে চায় জেলা পুলিশ। সেবা পেতে হটলাইনেও অভিযোগ জানাতে পারবেন বলে জানান পুলিশের এই কর্মকর্তা।

ইন্টারনেটের দুনিয়ায় অপরাধ হলে তা থেকে প্রতিকার পেতে ‘সাইবার ক্রাইম মনিটরিং সেল, নারায়ণগঞ্জ জেলা পুলিশ’ নামে একটি ফেসবুক পেজ চালু করা হয়েছে বলে জানিয়েছেন নারায়ণগঞ্জ গোয়েন্দা পুলিশের এই শীর্ষ কর্মকর্তা। তিনি বলেন, এ পেজের মাধ্যমে সাইবার অপরাধের শিকার ব্যক্তি পুলিশের কাছে তার অভিযোগ জানাতে পারবেন সহজেই। প্রয়োজনে অভিযোগকারীর নাম-পরিচয় গোপন রেখেই তার সমস্যা সমাধানে কাজ করবে জেলা পুলিশ।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ডিবির পরিদর্শক এনামুল হক ও এসআই হাফিজুর রহমান।

স্পন্সরেড আর্টিকেলঃ